হ্যারি ও মেগান রাজউপাধি ব্যবহার করতে পারবেন না

যুক্তরাজ্যের ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও তার স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান মারকেল তাদের রাজকীয় উপাধি আর ব্যবহার করতে পারবেন না। 

চলতি বছরের বসন্ত থেকেই ‘ডিউক ও ডাচেস অব সাসেক্স’ এই উপাধি তারা আর ব্যবহার করতে পারবেন না। বাকিংহাম প্রাসাদের পক্ষ থেকে গতকাল শনিবার (১৮ জানুয়ারি) এ তথ্য জানানো হয়েছে। 

এর আগে গত  ৮ জানুয়ারি প্রিন্স হ্যারি ও মেগান তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ঘোষণা করেন, ব্রিটিশ রাজপরিবারের সদস্য বা ‘সিনিয়র রয়্যালস’ এই খেতাব আর ব্যবহার করবেন না তারা। একইসঙ্গে ভাগাভাগি করে যুক্তরাজ্য ও কানাডায় সময় কাটানোর কথা জানান। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত থাকবেন। 

হ্যারি–মেগান দম্পতিও গতকাল জানিয়েছেন, যুক্তরাজ্যে তাদের ফ্রগমোর কটেজ সরকারি অর্থে সংস্কার করতে যে প্রায় ২৫ লাখ পাউন্ড খরচ হয়েছে, তা তারা শোধ করবেন। যুক্তরাজ্যে অবস্থানকালে তারা এখন থেকে ওই কটেজেই থাকবেন।

হ্যারি-মেগান জানান, জনগণের অর্থের ওপর নির্ভরশীল না হয়ে আয় করে স্বাধীনভাবে জীবনযাপন করতে চান।

হ্যারির ব্রিটিশ রাজপরিবার ছাড়ার ঘোষণায় দুঃখপ্রকাশ করেছেন ব্রিটেনের রানি এলিজাবেথ। তিনি জানান, এমন সিদ্ধান্তে ব্যথিত হয়েছেন তিনি। তবে তিনি এই দম্পতির নতুন সিদ্ধান্তের ব্যাপারে সমর্থন জানিয়েছেন।

এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গত সোমবার হ্যারির সঙ্গে আলোচনায় বসেন রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা। গতকাল রানির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কয়েক মাসের কথাবার্তা ও সাম্প্রতিক আলোচনার ভিত্তিতে রানি মনে করেন, তার নাতি ও তার পরিবার পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যাবে।

রানি বলেন, হ্যারি–মেগান ও তাদের সন্তান আর্চি সব সময় আমার পরিবারের অতি আপনজন হয়ে থাকবে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //